চট্টগ্রামশনিবার , ৯ মার্চ ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
" />
আজকের সর্বশেষ সবখবর

কাবাঘর তাওয়াফ করা নিয়ে সৌদির নতুন নির্দেশনা

Nandi
মার্চ ৯, ২০২৪ ১১:২৮ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: আসন্ন রমজান মাস উপলক্ষে পবিত্র কাবাঘরের তাওয়াফ নিয়ে নতুন নির্দেশনা জারি করেছে সৌদি আরব। নতুন নির্দেশনা মতে, শুধু ওমরাহ পালনকারীরা পবিত্র কাবাঘর প্রদক্ষিণ করতে পারবেন। আর সাধারণ মুসল্লিদের মসজিদের অভ্যন্তরে নামাজ পড়তে বলা হয়। ওমরাহযাত্রীদের নিরাপত্তা ও স্বাচ্ছন্দ্যে ওমরাহ নিশ্চিত করতে এই উদ্যোগ নেওয়া হয়। এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে পবিত্র মসজিদুল হারাম পরিচালনাকারী জেনারেল প্রেসিডেন্সি বিভাগ। খবর: গালফ নিউজের।

করোনাকালের পর থেকে পবিত্র কাবাঘর প্রাঙ্গণে প্রবেশ কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছিল। সেখানে শুধু ওমরাহ পালনকারীরা প্রবেশ করতে পারতেন। সেখানে কেউ সাধারণভাবে তাওয়াফ করতে চাইলে প্রবেশ করতে পারতেন না। আর নতুন নির্দেশনা মতে এখন আর মুসল্লিরা কাবাঘরের সামনে গিয়ে নামাজ পড়তে পারবেন না। আসন্ন রমজান মাসে ওমরাহযাত্রীর উপচে পড়া ভিড় নিয়ন্ত্রণে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে মনে করছে অনেকে।

এদিকে পবিত্র মসজিদুল হারামে একজন এবং মসজিদে নববীতে দুজন ইমামকে পুনরায় নিয়োগ দেয়া হয়েছে। তাঁরা হলেন ড. ইয়াসির বিন রাশিদ আল-দাওসারি, ড. খালিদ বিন সুলাইমান আল-মুহান্না ও ড. আহমদ বিন আলী আল-হুজায়ফি। গত ৬ মার্চ পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে।

এর আগে উভয় মসজিদের ধর্মবিষয়ক প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস রমজানসংশ্লিষ্ট কর্মপরিকল্পনা ঘোষণা করেন। তিনি উভয় মসজিদের তারাবি ও তাহাজ্জুদ নামাজের ইমাম হিসেবে আটজনের নামের তালিকা প্রকাশ করেন। তাছাড়া পবিত্র মসজিদুল হারামে তারাবি ও তাহাজ্জুদ নামাজে ইমাম হিসেবে অতিরিক্তি থাকবেন শায়খ ড. আল-ওয়ালিদ বিন খালিদ আল-শিমসান ও শায়খ বদর বিন মুহাম্মদ আল-তুর্কি। আর মসজিদে নববীতে তারাবি ও তাহাজ্জুদের ইমাম হিসেবে থাকবেন শায়খ ড. মুহাম্মদ বিন আহমদ বারহাজি ও শায়খ ড. আবদুল্লাহ বিন আবদুল মুহসিন আল-কারাফি।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পবিত্র রমজান শুরু হবে। এ মাসে বিশ্বের অসংখ্য মুসলিম ওমরাহ পালন করেন। গত বছর এক কোটি ৩০ লাখ ৫৫ হাজারের বেশি মুসলিম ওমরাহ পালন করেন। এ বছর দুই কোটিরও বেশি ওমরাহযাত্রীর আশা করছে সৌদি আরব।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।