চট্টগ্রামরবিবার , ১১ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

হকার উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ

Nandi
ফেব্রুয়ারি ১১, ২০২৪ ১১:০২ পূর্বাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি: চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক হকার উচ্ছেদের প্রতিবাদে গতকাল শনিবার (১০ ফেব্রুয়ারী)বিকাল ৩টায় নগরের দারুল ফজল মার্কেট চত্বরে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সভাপতি জাতীয় হকার্স নীতিমালা পরিষদের আহ্বায়ক নুরুল আলম (লেদু)।প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম হকার্স লীগের সাবেক সভাপতি বাবু ঋষি বিশ্বাস।

সভা সঞ্চালনা করেন চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির কার্যকরি কমিটির সদস্য মো. দুলাল হোসেন।

তিনি বলেন, অপরিকল্পিতভাবে চট্টগ্রামের ফুটপাত থেকে হকার্স উচ্ছেদ করে করোনাকালীন অর্থনীতির মহাবিপর্যয়ের ফলে সারা বিশ্বের মানুষ কর্মহীন। চট্টগ্রামের হকারদেরকেও বেকার ও কর্মহীন করে দিয়েছে। এতে সরকারের ভাবমূতি নষ্ট হচ্ছে। অনতিবিলম্বে হকার্সদের পু:বাসন না হওয়া পর্যন্ত ফুটপাতে হকার্সদের ব্যবস্থা করার অনুমতি দিতে চট্টগ্রাম সিটি কর্পোশনের মাননীয় মেয়র বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম সাহেবের প্রতি আবেদন জানান।

প্রধান বক্তা চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সভাপতি ও জাতীয় হকার্স নীতিমালা পরিষদের সদস্যসচিব মীরন হোসেন মিলন বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশন ফুটপাত থেকে হকার উচ্ছেদ করে সৌন্দর্য বর্ধনের নামে হকারদের নিধন করে কোতোয়ালী থানাধীন প্রায় ৫ হাজার হকারের রুটি রুজি বন্ধ করে দিয়েছে। এতে মানুষ কর্মহীন হয়ে পড়েছে। চট্টগ্রামের সাবেক সফল মেয়র আলহাজ্ব আ জ ম নাছির উদ্দীন ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক মহানগর আওয়ামী লীগের সহ- সভাপতি আলহাজ্ব খোরশেদুল আলম সুজন রেজিষ্টার্ডকৃত হকার্স সংগঠনের নেতৃবৃন্দের সাথে দফায় দফায় আলোচনা করে আইন শৃঙ্খলা বাহিনি সহ একটি নিয়ম নীতি বেঁধে দিয়েছে।

তিনি বলেন, প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ১২ টা পর্যন্ত সরকারি ছুটির দিন পূর্ণদিবস ব্যবসা করার অনুমতি দিয়েছেন। সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেট দ্বারা সরেজমিনে হকার্সদের তালিকা নির্ণয় করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন আইডি কার্ড ও ট্রেড লাইসেন্স দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি আরো বলেন, বর্তমান মেয়র সকল নিয়ম নীতি ভঙ্গ করে হকার উচ্ছেদ করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। সভার সভাপতির বক্তব্যে জাতীয় হকার্স নীতিমালা পরিষদের আহ্বায়ক নুরুল আলম (লেদু) বলেন, হকার উচ্ছেদ করে ফুটপাত অবমুক্ত করার ঘোষণা দিয়ে আবার সেই ফুটপাতে বাগান তৈরি করে ও কাটাতারের বেড়া দিয়ে জনগণের চলাফেরার অসুবিধা সৃষ্টি করেছে। রমজান মাসে দু’মুঠো ডালভাত খাওয়ার জন্য নিয়ম নীতি মেনে হকারদের ব্যবসা করার সুযোগ দিন।

প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিলে উপস্থিত থেকে বক্তব্য রাখেন মহানগর শ্রমিক লীগের সহ- সভাপতি কামাল উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম সম্মিলিত হকার্স ফেডারেশনের সাধারণ সম্পাদক মো. শাহ আলম ভূইয়া, চট্টগ্রাম সিটি হকার্স লীগের সভাপতি হারুনুর রশীদ, চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সাধারণ সম্পাদক জসিম মিয়া, সাংগঠনিক সম্পাদক আবু বক্কর, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সাধারণ সম্পাদক তারেক হায়দার, সহ- সভাপতি জসিম হাজারী, কোষাধ্যক্ষ আবুল কালাম, জসিম উদ্দিন, যুগ্ম সম্পাদক জসিম উদ্দিন, মো. ইউনুছ, সহ যুগ্ম সাধারণ সম্পাদক সুধীর হোড়, নুর মোহাম্মদ, শফিকুর রহমান।

এতে আরো উপস্থিত ছিলেন সাংগঠনিক সম্পাদক মনির, প্রচার সম্পাদক মো. কামাল হোসেন, মাঈনুদ্দীন, সমাজ কল্যাণ সম্পাদক শাহীন আহমেদ, সহ ক্রীড়া সম্পাদক মো. মাসুম, সোহেল সাব্বির, ইয়াছিন, দপ্তর সম্পাদক সাইফুল ইসলাম সহ শাখা কমিটি ও আঞ্চলিক কমিটির নেতৃবৃন্দ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।