চট্টগ্রামবুধবার , ৭ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

সাবেক সাংসদ নদভী ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা

Nandi
ফেব্রুয়ারি ৭, ২০২৪ ৪:১৪ অপরাহ্ণ
Link Copied!

কোর্ট প্রতিনিধি: সদ্য সমাপ্ত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে পরাজিত সাবেক সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী ও তার সহধর্মিণী রিজিয়া রেজা চৌধুরীর বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মামলা দায়ের করা হয়েছে।

মামলা দায়েরের পর অভিযুক্তদের বিরুদ্ধে সমন জারি করেছেন আদালত। বুধবার (৭ ফেব্রুয়ারি) সকালে চট্টগ্রামের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে সাতকানিয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা রিপন চাকমা বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম জেলা পাবলিক প্রসিকিউটর এডভোকেট শেখ ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, সাতকানিয়া-লোহাগাড়া আসনের সাবেক সাংসদ আবু রেজা নেজামুদ্দিন নদভী ও তার স্ত্রী রিজিয়া রেজা চৌধুরীর বিরুদ্ধে নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন সংক্রান্ত মামলা আমলে নিয়ে মাননীয় আদালত আসামিদের বিরুদ্ধে সমন জারি করেছেন।

এর আগে গত ১১ জানুয়ারি নির্বাচন কমিশন সচিবালয়ের উপ সচিব (আইন) মো. আব্দুছ সালাম স্বাক্ষরিত এক চিঠিতে মামলা করার নির্দেশনা দেওয়া হয়েছিল। গত ১১ জানুয়ারি এ নির্দেশনা থাকলেও ২৬ দিন পরে মামলা করা হয়।

আদালত সূত্রে জানা গেছে, চট্টগ্রাম-১৫ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন এবং স্ত্রী রিজিয়া রেজা চৌধুরী গত বছরের ৩১ ডিসেম্বর নির্বাচনী প্রচারণায় গিয়ে চুনতি মাদ্রাসার সিরাতুন্নবী (সা.) মাহফিলে এক কোটি টাকা অনুদান দেওয়ার ঘোষণা দেন।

পাশাপাশি এক সমর্থকের ছেলেকে চাকরির ঘোষণা এবং আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে স্কলারশিপ দেওয়ার ঘোষণা দেন। এ ছাড়া, মিসেস রিজিয়া রেজা চৌধুরী পুটিভিলা তাঁতিপাড়ায় এক সমাবেশে ২ লাখ টাকা অনুদানের ঘোষণা দেন।

এমন অভিযোগে দুই জনের বিরুদ্ধে ‘সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর বিধি ১১(ক) এর বিধান লঙ্ঘন করা হয় মর্মে প্রতিবেদন জমা দেন নির্বাচনী অনুসন্ধান কমিটি। এর প্রেক্ষিতে অভিযুক্তদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের দায়ে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগ দায়ের করতে সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেয় ইসি। ওই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে তাদের বিরুদ্ধে এই মামলা গ্রহণে জেলা জজকে অনুরোধ করা হয়।

উল্লেখ্য, গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া-লোহাগাড়া) আসনে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেব জয়ী হন। তিনি প্রায় ৪৬ হাজার ভোটের ব্যবধানে নৌকা প্রতীকের প্রার্থী আবু রেজা নদভীকে পরাজিত করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।