চট্টগ্রামবৃহস্পতিবার , ১ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

আজাদী সম্পাদকের বিরুদ্ধে দায়েরকৃত মানহানির ক্ষতিপূরন মামলা খারিজ

Nandi
ফেব্রুয়ারি ১, ২০২৪ ১১:০৩ পূর্বাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি: দৈনিক আজাদী পত্রিকার সম্পাদক ও প্রকাশক আলহাজ্ব এম এ মালেক এবং আনোয়ারা প্রতিনিধি সাংবাদিক নুরুল ইসলাম সহ সর্বমোট ১৮ জনকে বিবাদী করে ১০ কোটি টাকার মানহানির ক্ষতিপূরণ মামলা খারিজ করে দিয়েছেন পটিয়ার বিজ্ঞ যুগ্ম্ন জেলা জজ নাজমুল হোসেনের আদালত।

মামলার বাদী হাজী ইয়ামিন আক্তার বাদী হয়ে তাদের মধ্যে জমিজমা নিয়ে বিরোধের জেরে মামলা মোকদ্দমার বিষয় নিয়ে একটি সংবাদ প্রকাশ করার কারণে ক্ষতিপূরণ আদায়ের এ মামলা দায়ের করেন, যার মানী মামলা নং ০১/২০২১। মামলায় বাদী পক্ষ বিবাদীগণের স্থাবর অস্থাবর সম্পত্তি ক্রোকের আবেদন করেন। মামলা দায়ের করার পর বিবাদীপক্ষে বিজ্ঞ এডভোকেট এর মাধ্যমে বিজ্ঞ আদালতে লিখিত জবাব এবং আর্জি খারিজের আবেদন করা হয়।

বিবাদীপক্ষের করা আর্জি খারিজের আবেদন এবং দাখিলীয় পত্রিকায় প্রকাশিত সংবাদ, প্রতিবাদ বিজ্ঞপ্তি এবং অন্যান্য দলিলাদি পর্যালোচনা এবং নিয়োজিত বিজ্ঞ কৌশুলীগণের বক্তব্য শুনে বিজ্ঞ আদালত বাদীর দায়েরকৃত মামলা আইনত: অচল এবং খারিজযোগ্য হওয়ায় মামলাটি খারিজ করে দেন।

মামলার আর্জির বক্তব্য পর্যালোচনায় দেখা যায়, মামলার বাদী এবং আনোয়ারা থানা ও রাঙ্গুনিয়া থানার কতিপয় পুলিশ কর্মকর্তাসহ মোট ১৮ জনকে বিবাদী করা হয়। এর মধ্যে থেকে ১৮নং বিবাদীগণের সাথে বাদীপক্ষের জমিজমা নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছিল। এই কারণে বাদীপক্ষ বিবাদীগণের বিরুদ্ধে থানায় এজাহার দায়ের করতে গেলে আনোয়ারা থানা এজাহার নিতে অস্বীকৃতি জানায় এবং পরবর্তীতে বিজ্ঞ চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে সি.আর ৭২/২০২০ মামলা দায়ের করলে উক্ত মামলা সরাসরি খারিজ হিসেবে গন্য করার আদেশ দিলেও বিবাদীগণের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নেওয়ায় পরবর্তীতে এইসব বিষয় নিয়ে বাদীপক্ষের বিরুদ্ধে বিবাদীপক্ষের দায়েরকৃত আনোয়ারা থানার সাধারণ ডায়েরী যাহার নম্বর-৫৪৯, তারিখ- ১২/০৩/২০২০ইং এর তথ্যের ভিত্তিতে ‘দৈনিক আজাদী’ পত্রিকার ৯ নম্বর পৃষ্ঠায় বিগত ১৩/০৩/২০২০ইং তারিখে“ আনোয়ারায় ভূমি বিরোধের জের, আওয়ামী লীগ নেতাকে ফেসবুকে হত্যার হুমকি” শিরোনামে সংবাদ প্রকাশ করেন।

পরবর্তীতে বাদীপক্ষ প্রকাশিত সংবাদের বিপরীতে প্রতিবাদ বিজ্ঞপ্তি প্রেরণ করলে পত্রিকায় উক্ত প্রতিবাদ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপরও মামলা করার কোন অধিকার না থাকা সত্ত্বেও আজাদী পত্রিকার সম্পাদক ও আনোয়ারা প্রতিনিধিসহ ১৮জনের বিরুদ্ধে এই মামলা দায়ের করা হয়। দৈনিক আজাদী’র পক্ষে বিজ্ঞ কৌশলী আদালতে এধরণের মামলা সংবিধানের বাক স্বাধীনতা, অবাধ তথ্যপ্রবাহ ও বাক স্বাধীনতার পরিপন্থী বিধায় অচল অরক্ষণীয় ও খারিজযোগ্য মর্মে আর্জি খারিজের দরখাস্ত দাখিল করেন।

দোতরফা শুনানির সূত্রে আদালত মামলাটি খারিজ করে দেন। দৈনিক আজাদী র পক্ষে মামলা পরিচালনা করেন বিশিষ্ট আইনবিদ এডভোকেট জিয়া হাবীব আহসান, এড মোঃ হাসান আলী,এড বদরুল হাসান, এড. রহিমা বেগম রিমি প্রমূখ।

বাদী পক্ষে নোটিশ প্রদান করেন এড.আলহাজ্ব কাজী নূর মোহাম্মদ ও মামলা পরিচালনা করেন এড. কবি শেখর নাথ, এড. টিপু কুমার নাথ প্রমূখ ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।