চট্টগ্রামশনিবার , ২৮ মে ২০২২
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

আসামে নদী সম্মেলন শুরু

Nandi
মে ২৮, ২০২২ ১:৩৮ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা ব্যুরো: আসামের গোহাটিতে নদী সম্মেলনে যোগ দিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সহ দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশের বিভাগীয় প্রতিনিধিরা। এই সম্মেলন উদ্বোধন করেন আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।

শনিবার (২৮ মে) থেকে শুরু হওয়া দুই দিনের একটি সম্মেলন আসামের রাজধানী গোহাটিতে চলছে। এ সম্মেলনের নাম ‘নদী’ (ন্যাচারাল আলায়েজ ইন ডেভেলপমেন্ট অ্যান্ড ইন্টারডিপেন্ডেনস-এনএডিআই)।

এটি সরকারি পর্যায়ের সম্মেলন না হলেও ভারতের একাধিক রাজ্যের সরকারি প্রতিনিধি, মন্ত্রী, কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ দক্ষিণ-পূর্ব ও দক্ষিণ এশিয়ার ১২টি দেশের সরকারি প্রতিনিধি, রাষ্ট্রদূত বা নীতিনির্ধারকেরা সম্মেলনে যোগ দিয়েছেন।

এ কে আব্দুল মোমেন এবং এস জয়শঙ্কর ছাড়াও দুই দেশের একাধিক নদী ও পানি বিশেষজ্ঞ, কূটনীতিক এবং সরকারি কর্মকর্তারা দুই দিনের এ সম্মেলনে যোগ দিচ্ছেন। সম্মেলনে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা আলোচনা করবেন পানি নিয়ে।

সম্মেলনের আয়োজক এশিয়ান কনফ্লুয়েন্স নামের একটি সংগঠন। সম্মেলন নিয়ে তাদের ব্যাখ্যা, বঙ্গোপসাগর এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে নদীকেন্দ্রিক সহযোগিতা বিভিন্ন স্তরে গড়ে তোলাই তাদের লক্ষ্য। এ অঞ্চলে, অর্থাৎ হিমালয় পর্বতমালার দক্ষিণে গঙ্গা এবং ব্রহ্মপুত্র ও মেকংকে কেন্দ্র করে বিশাল পানিকেন্দ্রিক সভ্যতা। এ অঞ্চলে বিভিন্ন দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোই ‘নদী’র লক্ষ্য। অতীতে ‘নদী’ বড় মাপের সম্মেলন করেছে ২০১৬ সালে মেঘালয়ের রাজধানী শিলংয়ে এবং ২০১৭ সালে ঢাকায়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।