চট্টগ্রামবৃহস্পতিবার , ২১ মার্চ ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
" />
আজকের সর্বশেষ সবখবর

দোহাজারী পৌরসভায় স্টেশন রোড বাজারের বখরা খেতে সিন্ডিকেটের স্থগিতাদেশ

Nandi
মার্চ ২১, ২০২৪ ৬:৫৬ অপরাহ্ণ
Link Copied!

চন্দনাইশ প্রতিনিধি: চন্দনাইশ দোহাজারী পৌরসভায় গত ২৯ ফেব্রুয়ারি হাট-বাজার/সিএনজি ও ব্যাটারী চালিত অটোরিক্সা স্ট্যান্ড ইজারা বিজ্ঞপ্তির ক্রমিক নং ৫ এর কৃষক পাইকারি সবজি বাজার সকাল (স্টেশন রোড দোহাজারী) নামক বাজার ইজারায় স্থগিতাদেশ দিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারক নাঈমা হায়দার ও বিচারক কাজী জিনাত হকের যৌথ বেঞ্চ।

গতকাল বুধবার (২০ মার্চ) যৌথ বেঞ্চের রিট পিটিশন নং ৩২৭৮/২০২৪ বাদী মোহাম্মদ আবু ইউসুফ বনাম সংশ্লিষ্ট দপ্তরের ৭ জনকে বিবাদী করে রিট পিটিশন মূলে ১৫নং আদেশে স্থগিতাদেশ দেন হাইকোর্ট।

সুপ্রিম কোর্টের আইনজীবি মুমিনুল ইসলাম চৌধুরীরে সত্যায়ন কপি মূলে জানা যায়, এই বাজার নিয়ে এলাকার স্থায়ী বাসিন্দাদের চলাচল বাধা আসায় জনগণ সংক্ষুব্ধ হচ্ছে মর্মে আমলে নিয়ে বিচারক এই স্থগিতাদেশ দেন। আদেশটি ২ সপ্তাহের মধ্যে প্রস্তুত হয়ে সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হবে বলেও জানা যায়।

জানা গেছে, ব্রিটিশ আমলে নির্মিত রেলপথ, নৌ-পথ ও সড়ক পথ নিয়ে গঠিত দোহাজারী স্টেশন রোড বাজার এই অঞ্চলের প্রাচীনতম বাজার। পার্শ্ববর্তী বান্দরবান জেলাসহ কয়েকটি উপজেলায় কৃষকরা এই বাজারে সবজি বিক্রির মাধ্যমে দেশে প্রতিটি শহরের বাসিন্দাদের খাদ্য চাহিদা মিটিয়ে আসছে। রেল স্টেশন রোডের দুপাশে কাঁচাবাজারের পাশাপাশি ছোট-বড় অনেক দোকানসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান গড়ে ওঠেছে। এখন এই বাজার দখলের জন্য রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়েছে। পরে এসব দখলদারদের উচ্ছেদ করতে রেলওয়েকেও আদালতে মামলা করতে হতে পারে বলে জানান পথচারীরা।

জানতে চাইলে মো. আবু ইউসুফ এ প্রতিবেদককে জানান, জনসাধারণের পক্ষে সড়কের উপর বাজার ইজারার দেয়ায় ইতিমধ্যে জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার ও মেয়র বরাবরে অভিযোগ করেছেন তারা। পরে এই বিষয়টি কয়েকটি পত্রিকায় সংবাদ প্রচার হলে তিনি হাইকোর্টে অভিযোগ করলে বাজার ইজারা প্রদানে পৌরসভার কার্যক্রমে স্থগিতাদেশ প্রদান করেন আদালত।

এই বিষয়ে দোহাজারী পৌরসভার নির্বাহী কর্মকর্তা মো. শামসুদ্দিন বলেন, নির্দিষ্ট জায়গায় চলমান দীর্ঘ দিনের স্টেশন রোড নামক কৃষকদের সকালের বাজার ইজারা দিচ্ছে পৌরসভা। একটি প্রভাবশালী মহল আদালতকে মিথ্যা ও ভুল ব্যাখ্যা দিয়ে স্টেশন রোডের মধ্যে বাজার বসানোর অজুহাত তৈরি করে সৃষ্ট স্থগিতাদেশের বিরুদ্ধে তারা আপিল করবেন।

তিনি জানান, গত ২৯ ডিসেম্বর ২০২৩ইং সনের বাংলাদেশ রেলওয়ে বিভাগীয় ভূ-সম্পত্তি দপ্তরের দরপত্র বিজ্ঞপ্তি মোতাবেক চট্টগ্রাম বিভাগের আওতাধীন দোহাজারী স্টেশনের দক্ষিণ-পশ্চিম পার্শ্বে, স্টেশন রোডের দক্ষিণে, চট্টগ্রাম-দোহাজারী শাখা লাইনের পশ্চিম পার্শ্বে রেল লাইন থেকে ৫০ ইঞ্চি দূরত্বে দোহাজারী মৌজার ৮টি প্লটের মোট পরিমাণ ১০ হাজার ১০ বর্গফুট বাৎসরিক ২৪ টাকা মূলে দরপত্র পান একটি প্রভাবশালী মহল। তারা দরপত্র মালিকানায় সিন্ডিকেট তৈরি করে প্লট বরাদ্ধ দিয়ে সেমি-পাকা মার্কেট নির্মাণ করে ২৫টি দোকান ও স্টেশন রোড নামক সকালের কাঁচা বাজারে ৩০ লক্ষ টাকা সবজি বিক্রেতা কৃষকদের থেকে ইজারা মূল্য হিসেবে নিয়ন্ত্রণহীন চাঁদা সংগ্রহ করে আসছে। কিন্তু জমি যারই হোক বাজার হলে ইজারা দেয়ার একতিয়ার শুধুমাত্র পৌরসভার রয়েছে বলে জানান তিনি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।