চট্টগ্রামশনিবার , ২ মার্চ ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
" />
আজকের সর্বশেষ সবখবর

সুফি স্পিরিচুয়াল ফাউন্ডেশনের উদ্যোগে মানবিক সমাজ বিনির্মানে গোলটেবিল বৈঠক

Nandi
মার্চ ২, ২০২৪ ৭:২২ অপরাহ্ণ
Link Copied!

এস এম আরজু,নগর প্রতিবেদক: সুফি ঐতিহ্য,সংস্কৃতি চেতনা এবং সুফি ভাবাদর্শের সরল সৌন্দর্যকে সমাজের সর্বস্তরের নাগরিকদের কাছে পৌঁছে দেয়া ও আলোকিত বাংলাদেশ গড়ার লক্ষ্যে আইন পেশায় নিয়োজিত আইনবিদ ও আইনজীবী সহ স্বনামধন্য শিক্ষাবিদ,সুফি গবেষকদের নিয়ে সুফি স্পিরিচুয়াল ফাউন্ডেশনের উদ্যোগে “ব্যাক্তি চেতনা ও মানবিক সমাজ বিনির্মানে সুফিবাদের প্রয়োজনীয়তা প্রচারে আইনজীবীদের ভূমিকা”শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার (০২ মার্চ) বিকেলে চট্টগ্রাম প্রেসক্লাবের সুলতান আহমদ মিলনায়তনে গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।এতে সভাপতিত্ব করেন সুফি স্পিরিচুয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খাজা ওসমান ফারুকী।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দি বাংলাদেশ টুডে’র চট্টগ্রাম বিভাগীয় ব্যুরো প্রধান ও সুফি গবেষক এস এম আকাশ।

আলোচকরা বলেন, আমরা সকলেই ভ্রাতৃপ্রেম চাই, আমরা সকলেই আমাদের সম্প্রদায়ে,সমাজে শান্তি ও স্থিতিশীলতা চাই। আমরা ঐক্য চাই কিন্তু আমরা যা দেখি তা হল মানবজাতি অন্যদিকে ধাবিত হচ্ছে। ঐক্যের পরিবর্তে বিভক্তি,সর্বত্র মারামারি। এখন পরিবেশ জুড়ে ছড়িয়ে আছে দুনিয়াসর্বস্ব বস্তুবাদের প্রকট দুর্গন্ধ। সোশ্যাল মিডিয়াজুড়ে অর্থহীন ও কাণ্ডজ্ঞানহীন তরুণদের জয়জয়কার। এতসব সমস্যার ভিড়ে একজন তরুণের জীবনকে অর্থবহ করে তোলার ফুরসত কোথায়..? বস্তুত বিরাট চ্যালেঞ্জের মুখে আমরা আর যুদ্ধটা এখানেই।

সুফি স্পিরিচুয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান খাজা ওসমান ফারুকী তাঁর বক্তব্য বলেন, আধুনিক মানুষের অধিকাংশ সমস্যার গোড়ার কারণটি হলো আধ্যাত্মিক ভাবে অর্থহীন জীবন যাপন করা। পুঁজিবাদের এই চরম বিকাশকালে মানুষকে যত ভাবশূন্য করে বস্তুমুখী করা যায় ততই পুঁজিবাদীদের মুনাফা। মানুষ ভাবশূন্য হলে সে অস্তিত্বহীন হয়ে পড়ে। এ অবস্থায় মানুষের মুক্তি নিহিত রয়েছে তার গোড়ায় ফেরায়,ভাবের জগতে সক্রিয় হওয়ায়,নিজেকে যথাযথ চিনে নেয়ার প্রক্রিয়ায় যেখানে তার অস্তিত্বের অর্থ নিহিত আছে। কেবল তা হলেই শত অন্ধকারেও শক্তিশালী মানুষ আপন আলোয় পথ চলতে পারে।

তিনি আরো বলেন, আমাদের উদ্দেশ্য আধ্যাত্মিকতা প্রচার করা,যা সমস্ত ধর্মের ভিত্তি। এটি সবকিছুর সারমর্ম। সুফি ঐতিহ্য,সংস্কৃতি,চেতনা এবং সুফিভাবাদর্শের সরল সৌন্দর্যকে তরুণ প্রজন্মের কাছে পৌছে দেয়া ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণে বিশ্ব-শান্তি ও ঐক্য প্রতিষ্ঠায় সুফিভাবনার প্রয়োজনীয়তা এবং গুরুত্ব তুলে ধরার জন্যই আইনজীবী ও আইনবিদদের নিয়ে গোলটেবিল বৈঠকের আয়োজন।

আয়োজিত গোলটেবিল বৈঠকের আলোচনায় অংশগ্রহণ করেন সুপ্রিম কোর্ট হাইকোর্ট বিভাগের সিনিয়র আইনজীবী ও বার কাউন্সিলের সদস্য এডভোকেট মাহবুব উদ্দিন আহমদ,চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট নাজিম উদ্দিন চৌধুরী,সাবেক বার কাউন্সিলের সদস্য বীর মুক্তিযোদ্ধা এডভোকেট ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল,বাংলাদেশ মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব এডভোকেট এ এম জিয়া হাবীব আহসান,চট্টগ্রাম আদালতের এজিপি এডভোকেট আবুল কাশেম ইউনুস,সাবেক জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আনোয়ারুল ইসলাম চৌধুরী,সাবেক সহ-সাধারণ সম্পাদক এডভোকেট শফিউল আলম,অতিরিক্ত এজিপি সেলিম উদ্দিন,বিশিষ্ট কলামিস্ট ও সুফি গবেষক ড মাসুম চৌধুরী,শাহানশাহ সৈয়দ জিয়াউল হক মাইজভান্ডারি ট্রাস্টের সচিব অধ্যাপক এ ওয়াই এম জাফর, গাউছিয়া আরজিয়া খানকাহ শরীফের সাজ্জাদানশীন শেখ ফায়সাল করিম মাইজভান্ডারি,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের অধ্যাপক ড.ফরিদুদ্দিন ফারুক,দৈনিক সময়ের কাগজ এর সহ সম্পাদক নুর মোহাম্মদ রানা,সাউদার্ন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান আরমান হোসেন,ফুটন্ত কিশোর সংঘের কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ সাদ্দাম হোসেন,এডভোকেট মীর ফেরদৌস আলম সেলিম,এন এম সাইফুল্লাহ ও মিনহাজ কাদেরী সহ প্রমূখ।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।