চট্টগ্রামবৃহস্পতিবার , ২৯ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
" />
আজকের সর্বশেষ সবখবর

সিএমপি কমিশনার বরাবরে ৬ দফা দাবিতে হকার্স শ্রমিকদের স্মারকলিপি প্রদান

Nandi
ফেব্রুয়ারি ২৯, ২০২৪ ৮:৩০ অপরাহ্ণ
Link Copied!

প্রেস বিজ্ঞপ্তি: মিথ্যা মামলা প্রত্যাহারের দাবীতে আজ বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারী) সকাল ১১টায় জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে মিছিল সহকারে জমায়েত হয়ে নগরীর আওতাধীন শ্রম দপ্তর নিবন্ধিত সংগঠনের সদস্যদের বিক্ষোভ সমাবেশ শেষে সিএমপি কমিশনার বরাবরে ৬ দফা দাবি সমল্বিত স্মারক লিপি প্রদান করা হয়।

স্মারকলিপিতে উল্লেখিত দাবি সমূহের মধ্যে মানবিক বিবেচনায় আসন্ন পবিত্র মাহে রমজানকে সামনে রেখে পুনর্বাসনের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত হকারদের পূর্বের ন্যায় নগরীর ফুটপাতে ব্যবসা করার সুযোগ প্রদান। চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষের হঠকারী সিদ্ধান্তে হকার উচ্ছেদকে কেন্দ্র করে অনাকাক্সিক্ষত ঘটনায় উদ্দেশ্যমূলকভাবে হকারদের বিরুদ্ধে গণহারে আসামী দিয়ে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার। তৎকালীন মেয়র এর নির্দেশক্রমে চট্টগ্রাম সিটি করপোরেশন কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট দ্বারা জরিপকৃত হকার শ্রমিকদের রক্ষিত তালিকা পুনরায় হালনাগাদ করে রাজস্ব নির্ধারন পূর্বক পরিচয় পত্র প্রদান এবং পুনর্বাসন না হওয়া পর্যন্ত পূর্বের ন্যায় বিকাল ৩ টা থেকে ১১ টা, সরকারি ছুটির দিনে পুর্নদিবস ব্যাবসা করার সুযোগ।

কর্মরত হকারদের উপর এলাকা ভিত্তিক স্থানীয় সন্ত্রাসী, চাঁদাবাজি ও শারিরীক নির্যাতন বন্ধ ৬ দফা দাবি সম্বলিত স্মারকলিপি প্রদানকালে বিক্ষোভ সমাবেশে নেতৃবৃন্দরা বলেন, রাজনৈতিক প্রতিহিংসা ও তথাকথিত সম্মিলিত ব্যবসায়ী পরিষদের নামে জামায়াত-বিএনপির দোসর, আন্ত:জেলা মাদক, হুন্ডি ব্যবসায়ী ও স্বর্ণ চোরাকারবারিদের পৃষ্টপোষকতায় চসিক মেয়রের হকার-শ্রমিক স্বার্থ পরিপন্থি সিদ্ধান্তে নগরীতে হকার উচ্ছেদ মানবাধিকার লঙ্ঘন।

নেতৃবৃন্দরা আরো বলেন, মেয়রের হঠকারী সিদ্ধান্তের দায় এড়াতে এস.এস.সি পরীক্ষা চলাকালীন স্কুল কলেজ বন্ধ থাকা স্বত্ত্বেও সিটি কর্পোরেশন পরিচালিত স্কুলসমূহের শিক্ষক, কোমলমতি ছাত্র-ছাত্রীদের হকার উচ্ছেদের সমর্থনে তাপদাহ রোদ্রের মধ্যে রাস্তায় নামিয়ে জোর পূর্বক মানববন্ধের কর্মসূচি পালন করতে বাধ্য করেছেন। মেয়রের জনবিরোধী কর্মকান্ড প্রত্যাহার করা না হলে আগামী ৩ মার্চ জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি ও ৪ মার্চ অবস্থান ধর্মঘটসহ ধারাবাহিক কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে। এতে অনাকাক্সিক্ষত পরিস্থিতি সৃষ্টি হলে চসিক মেয়রকে সকল প্রকার দায়ভার নিতে বাধ্য হবেন।

চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সভাপতি নুরুল আলম লেদু-এর সভাপতিত্বে চট্টগ্রাম হকার্স লীগের সভাপতি প্রবীণ ঘোষের সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন, হকার্স লীগের সাবেক সভাপতি ঋষি বিশ্বাস, চট্টগ্রাম মেট্রোপলিটন হকার্স সমিতির সভাপতি মীরন হোসেন মিলন, সিনিয়র সহ সভাপতি নুরুল আমিন মিয়া, সাধারণ সম্পাদক মো. জসিম মিয়া, সম্মিলিত হকার্স ফেডারেশরেনের সাধারণ সম্পাদক মো. শাহ আলম ভূঁইয়া, টেরীবাজার আন্দরকিল্লা হকার্স সমিতির সভাপতি মো. বাদশা, সাধারণ সম্পাদক মো. লোকমান হাকিম, হকার্স লীগের সাধারণ সম্পাদক হারুনুর রশীদ রনি, সিটি হকার্স লীগের সভাপতি মো. হারুণ, চট্টগ্রাম ফুটপাত হকার্স সমিতির সহ সভাপতি মো. জসিম উদ্দিন সহ বিভিন্ন থানা ও শাখা কমিটির হকার্স নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।
" />