চট্টগ্রামসোমবার , ১২ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

রাফায় ইসরায়েল হামলায় নিহত শতাধিক

Nandi
ফেব্রুয়ারি ১২, ২০২৪ ১১:২৪ পূর্বাহ্ণ
Link Copied!

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান উপেক্ষা করে ফিলিস্তিনের দক্ষিণ গাজার রাফার রাফাহ শহরে ইসরায়েলের বর্বর হামলায় নারী ও শিশুসহ শতাধিক নিরপরাধ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন।

এছাড়া ইসরায়েলি হামলায় আরো ২৩০ জন ফিলিস্তিনি গুরুতর আহত হয়েছেন। সোমবার (১২ ফেব্রুয়ারি) লেবাননের গণমাধ্যম আল-মায়াদিন টিভির বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস এ খবর দিয়েছে।

রবিবার মিশরের সীমান্তবর্তী দক্ষিণাঞ্চলীয় এই শহরের বেশ কয়েকটি স্থাপনায় ভয়াবহ হামলা চালিয়েছে। এরমধ্যে একটি বাড়িতে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় কমপক্ষ্যে ২৫ জন নিহত হয়েছেন। এছাড়াও তারা গাজার বিখ্যাত আল-হুদা ও আল-রাহমা মসজিদে ভয়াবহ বিমান হামলা চালিয়েছে। সেখানে বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা আশ্রয় নিয়েছিলেন।

প্রায় ১৫ লাখ বাস্তুচ্যুত ফিলিস্তিনির আশ্রয় নেয়া রাফায় আগ্রাসন চালালে বন্দিবিনিময়ের আলোচনা থেকে সরে আসার হুশিয়ারি দিয়েছে হামাস।উত্তর ও মধ্য গাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনসহ এই এলাকায় এখন প্রায় ১৫ লাখ মানুষ অবস্থান করছেন। ওই দুটি অঞ্চলে স্থল অভিযানের সময় ইসরায়েলি বাহিনীর নির্দেশে সেখানকার বাসিন্দারা রাফায় আশ্রয় নিয়েছিলেন।

রাফায় স্থল অভিযান শুরু হলে ব্যাপক প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে হুশিয়ারি উচ্চারণ করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ। সেখানে স্থল অভিযান সমর্থন করে না বলে আগেই জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। তবে রাফায় রক্তপাত থামাতে ওয়াশিংটনের এ অবস্থান যথেষ্ট নয় বলে মন্তব্য করেছে হামাস।

রাফায় অভিযানের বিষয়ে সতর্ক করে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, গাজার অর্ধেক বাসিন্দা এখন ওই এলাকায় আশ্রয় নিয়েছেন। নেদারল্যান্ডসের পররাষ্ট্রমন্ত্রী হাঙ্কে ব্রাইনস স্লোট বলেছেন, স্থল অভিযানে সেখানে অনেক বেসামরিক নাগরিক মারা যেতে পারেন।

গাজার দক্ষিণ সীমান্তবর্তী শহরটিতে স্থল অভিযান চালানো হলে চলমান বন্দিবিনিময়ের আলোচনা থেকে সরে আসার হুশিয়ারি দিয়েছে হামাস। জ্যেষ্ঠ এক নেতার বরাত দিয়ে হামাস পরিচালিত আল-আকসা টেলিভিশন এ কথা জানিয়েছে।

এর আগে হামাসের জ্যেষ্ঠ কর্মকর্তা মোহাম্মদ নাজ্জাল বলেছেন, যুদ্ধবিরতিতে পৌঁছাতে আলোচনা অব্যাহত রয়েছে।

নাজ্জাল বলেন, নেতানিয়াহু ক্ষমতা ধরে রাখতে যুদ্ধ চালিয়ে যেতে চান। তিনি নিজের ডানপন্থী জোটকে হাতছাড়া করতে চান না। নভেম্বর অনুষ্ঠেয় যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের জয়ের আগপর্যন্ত নেতানিয়াহু যুদ্ধ চালিয়ে যেতে চান।

এদিকে জিম্মিদের মুক্ত করার দাবিতে ইসরায়েলি পার্লামেন্ট নেসেটের সামনে বিক্ষোভ করেছেন তাদের পরিবারের সদস্য এবং ‘কনস্টিটিউশন ফ্রম বিলৌ’ নামের একটি সংগঠনের কর্মীরা। এছাড়া তেলআবিবে প্রায় প্রতিদিনই এ ধরনের বিক্ষোভ হচ্ছে বলে দেশটির সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে।

রাফার পূর্ব দিকে রবিবার একটি বাড়িতে ইসরায়েলের বিমান হামলায় ২৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন। বাস্তুচ্যুত এই ফিলিস্তিনিরা ওই বাড়িতে আশ্রয় নিয়েছিলেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ১১২ জন নিহত হয়েছেন। এ নিয়ে গত ৭ নভেম্বর থেকে গাজায় ইসরায়েলি হামলায় ২৮ হাজার ১৭৬ জন নিহত হয়েছেন। নিহত ফিলিস্তিনিদের ৭০ শতাংশই নারী ও শিশু।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।