চট্টগ্রামশুক্রবার , ৯ ফেব্রুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

পেকুয়ায় জমি দখলের চেষ্টা, দু”পক্ষে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা

Nandi
ফেব্রুয়ারি ৯, ২০২৪ ১:৩১ পূর্বাহ্ণ
Link Copied!

পেকুয়া প্রতিনিধি: কক্সবাজারের পেকুয়া উপজেলার সদর ইউনিয়নের বাইম্যাখালী গ্রামে ১৪৪ ধারা অমান্য করে আক্তার হোছাইন নামের এক ব্যক্তির বিরুদ্ধে জোরপূর্বক অন্যের জমি রাতের আঁধারে জায়গা জবর দখলের চেষ্টা করছে বলে গুরুতর অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা করছেন এলাকাবাসী।

কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে জমির প্রকৃত মালিকের বিরুদ্ধে হয়রানীমূলক ১৪৪ ধারায় মামলা করেছেন আকতার ছোছাইন। মামলার বাদী নিজেই বিরোধীয় জমি উল্টো জবর দখলে নিতে চেষ্টা করায় দু”পক্ষের মধ্যে সংর্ঘের প্রাণ হওয়ার আশংকা রয়েছে। এ ঘটনায় জমির প্রকৃত মালিক পক্ষ পেকুয়া থানাসহ প্রশাসনের আশু হস্থক্ষেপ কামনা করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, ফৌজদারী ১৪৪ ধারা মতে কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালতে গত ১৫ জানুয়ারী ১৪৪ ধারার একটি এমআর মামলা দায়ের করেন পেকুয়া সদর ইউনিয়নের বাইম্যাখালী গ্রামের মৃত বজল আহমদের ছেলে আকতার হোছাইন। যার মামলা নং এম আর ৫৫/২০২৪ইং। উক্ত মামলায় বিবাদী করা হয়েছে পেকুয়া সদর ইউনিয়নের পূর্ব বাইম্যাখালী গ্রামের মৃত সিকান্দর আলীর ছেলে আকবর আহামদ, আকবর আহমদের দুই ছেলে হেলাল উদ্দিন ও মনির উদ্দিনকে।

এদিকে মামলার পর আদালত থেকে কাগজপত্র পেকুয়া থানা ও পেকুয়ার সহকারী কমিশনার (ভূমি) নিকট প্রেরণ করা হয়। আদালত থেকে কাগজপত্র পেয়ে পেকুয়া থানার এএসআই রইস উদ্দিন আহমেদ গত ২৪ জানুয়ারী বাদী ও বিবাদীদের নোটিশ প্রেরণ করেছেন।

নোটিশে উল্লেখ করা হয় মামলার বাদী বিবাদীগনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছে। শান্তি শৃংখলার অবনতিসহ ক্ষতিসাধণ হওয়ার আশংকা থাকা বিদ্যমান রয়েছে। উভয় পক্ষ পেকুয়া মৌজার সৃজিত বিএস ৮৮৩১ নং খতিয়ানের বিএস ২৪৯১ দাগের ৮ শতক নাল জমিতে কোন প্রকার খনন, দখল, নির্মানসহ সকল ধরনের কার্যক্রম থেকে বিরত থাকতে হবে এবং আদালতে প্রতিবেদন দাখিলের নিমিত্তে আগামী ১৯/০২/২০২৪ইং তারিখ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আদালত, কক্সবাজারে নিজ নিজ কাগজ-পত্র ও সাক্ষীদের নিয়ে হাজির থাকার জন্য পুলিশের ওই কর্মকর্তা বাদি-বিবাদীদের নির্দেশক্রমে অনুরোধ করেছেন।

জমির প্রকৃত মালিক আকবর আহমদের ছেলে মনির বলেন, মামলার বাদি আকতার হোছাইন নিজেই আমাদের বিরুদ্ধে ১৪৪ ধারায় মামলা করে এখন নিজেই আইন ভঙ্গ করে আমাদের ৮ শতক জমি রাতের আঁধারে জবর দখলে নিতে চায়। আমরা আইনকে সম্মান করি। কিন্তু রাতের আঁধারে শান্তি শৃঙ্খলা ভঙ্গ করে অস্ত্রধারী সন্ত্রাসী জড়ো করে আমার পিতার ৮ শতক জমি জবর দখল করে অবৈধভাবে স্থাপনা নির্মাণের চেষ্টা চালাচ্ছে আকতার হোছাইন গং। আমি এ বিষয়ে স্থানীয় প্রশাসনের সহযোগীতা চাই। তারা জমি দখল করতে এসে খুন-খারাবিসহ বড় ধরনের অপরাধ সংগঠিত করতে পারে বলে আমরা চরমভাবে শংকিত রয়েছি।

এ ব্যাপারে পেকুয়া থানার এএসআই রইস উদ্দিন আহমেদ জানান, আদালতের ১৪৪ ধারা মতে দুই পক্ষকে নোটিশ দিয়ে জমিতে কোন ধরনের কাজ না করার জন্য বলা হয়েছে। এরপরও আদালতের আদেশ কেউ লংঘন করলে আইন মোতাবেক পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।