চট্টগ্রামরবিবার , ২৮ জানুয়ারি ২০২৪
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. ইসলাম
  5. খেলাধুলা
  6. গণমাধ্যম
  7. চট্টগ্রামের খবর
  8. জাতীয়
  9. জেলা/উপজেলা
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. নির্বাচনের মাঠ
  14. প্রেস বিজ্ঞপ্ত
  15. ফিচার
আজকের সর্বশেষ সবখবর

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিলেন জাকির তালুকদার

Nandi
জানুয়ারি ২৮, ২০২৪ ৬:৪৭ অপরাহ্ণ
Link Copied!

ঢাকা ব্যুরো: এক দশক আগে ২০১৪ সালে পাওয়া বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ফিরিয়ে দিয়েছেন কথাসাহিত্যিক জাকির তালুকদার।

রোববার (২৮ জানুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক পোস্টে এ তথ্য জানান তিনি।

পোস্টে বাংলা একাডেমি বরাবর ১ লাখ টাকা অর্থমূল্য ফেরতের ব্যাংক চেকের ছবি দিয়ে জাকির তালুকদার লিখেছেন, ‘পাঠিয়ে দিলাম। খুব ভারমুক্ত লাগছে।’

এ বিষয়ে জাকির তালুকদার গণমাধ্যমকে বলেন, আমি বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিয়েছি। এই মর্মে আমি একটা চিঠি নাটোর থেকে পোস্ট করেছি।

পুরস্কার ফিরিয়ে দেওয়ার কারণ হিসেবে তিনি বলেন, বাংলা একাডেমি যেভাবে চলছে, এটাতে সন্তুষ্ট নই। এটাই পুরস্কার ফিরিয়ে দেওয়ার কারণ।

বাংলা একাডেমির গণতন্ত্রহীনতা ও স্বেচ্ছাচারিতার প্রতিবাদে আমার এই পুরস্কার ফেরত দেওয়া উল্লেখ করে এ কথাসাহিত্যিক বলেন, প্রতিষ্ঠানটিতে আড়াই দশক ধরে নির্বাচন হয় না। প্রতিষ্ঠান যখন সুনাম হারায়, তখন তার মূল্য থাকে না। এ কারণেই বাংলা একাডেমি পুরস্কার ফেরত দিয়েছি।

তবে এ বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদার অফিসিয়ালি কিছু জানা নেই বলে সাংবাদিকদের জানিয়েছেন।

উল্লেখ্য, কথাসাহিত্যিক জাকির তালুকদার লেখালেখির শুরু থেকেই আলাদা এক পথ নির্মাণে সচেষ্ট ছিলেন। তার লেখায় ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার সঙ্গে পুরাণের সংমিশ্রণ সম্পূর্ণ ভিন্ন এক মাত্রা নিয়ে উপস্থিত হয়েছে। তার উপন্যাসের মধ্যে রয়েছে কুরসিনামা, বহিরাগত, মুসলমানমঙ্গল, পিতৃগণ, কবি ও কামিনী, মৃত্যুগন্ধী। এছাড়া গল্প, প্রবন্ধ, ছড়া, অনুবাদসহ তিন ডজনের বেশি বই প্রকাশিত হয়েছে তার।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।